বিশ্বের প্রথম স্মার্টফোন

বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বের প্রথম স্মার্টফোনটি তৈরি হয় ১৯৯৪ সালের ১৬ আগস্ট। প্রযুক্তিপণ্য নির্মাতা আইবিএম’র তৈরি ‘সিমন’ নামের ফোনটি ছিলো প্রথম স্মার্টফোন। এই ফোনে কোনো কি-প্যাড ছিল না। এখনকার স্মার্টফোনগুলোর মতোই পুরোপুরি টাচস্ক্রিন এর মাধ্যমে এটা ব্যবহার করতে হত। সিমনের ওজন ছিল ৫১০ গ্রাম। এর দৈর্ঘ্য ছিল ৮ ইঞ্চি, প্রস্থ ২.৫ ইঞ্চি আর এর পুরুত্ব ছিল ১.৫ ইঞ্চি। অনেকটা ইটের মতো দেখতে লাগত স্মার্টফোনটিকে।

এই ফোনের মেমোরি ছিল ১ মেগাবাইট আর তথ্য ধারণ ক্ষমতাও ছিল ১ মেগাবাইট। এর ব্যাটারির ক্ষমতা খুবই কম ছিল। চার্জ দেয়ার পর সর্বাধিক ১ ঘণ্টা সচল থাকত ফোনটি। শুধু তাই নয়, বর্তমান স্মার্টফোনের অনেক ফিচার সিমনেও ছিল। ম্যাপিং, স্প্রেডশিট গেম, নোটপ্যাড, ফ্যাক্স এমনকী মেল আদানপ্রদানও করা যেত এই স্মার্টফোনে।

সেসময় ফোনের দাম ছিলো ৮৯৯ মার্কিন ডলার। এ ফোন কেবল মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যেতো এবং সে দেশের ১৫টি রাজ্যের টেলি নেটওয়ার্কের আওতায় তা ব্যবহার করা যেতো। প্রায় ১ বছরের মধ্যে আইবিএম মোট ৫০ হাজার ইউনিট বিক্রি করে। ১৯৯৫ সালে এর উৎপাদন বন্ধ হয়ে যায়। ২০ বছর আগের সিমন স্মার্টফোনটি বর্তমানে লন্ডনের বিজ্ঞান জাদুঘরে রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.