রেক্স টিলারসন বরখাস্ত, সিআইএ প্রধান নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন। গুপ্তচর সংস্থা সিআইএর পরিচালক মাইক পম্পিওকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ করেছেন।

টুইটারে এক বার্তায়, প্রেসিডেন্ট ট্রাম্প গতানুগতিক-ভাবে মি টিলারসনের কাজের প্রশংসা করেছেন. তবে পাশাপাশি তিনি লিখেছেন, নতুন পররাষ্ট্রমন্ত্রী “দারুণ কাজ করবেন”।

গত জুলাইতে খবর বেরোয় মি টিলারসন প্রেসিডেন্ট ট্রাম্পকে গর্দভ বলেছেন, এবং সে কথা কখনো অস্বীকার করেননি তিনি। তবে গত অক্টোবর মাসে তার পদত্যাগের গুজব ওঠার পর এক সংবাদ সম্মেলন করে তাকে তা অস্বীকার করতে হয়েছিলো।

সে সময় প্রেসিডেন্টও খোলাখুলি তার পররাষ্ট্রমন্ত্রীকে অপদস্থ করার চেষ্টা করেন। তিনি বলেছিলেন, উত্তর কোরিয়ার সাথে মীমাংসা বৈঠকের চেষ্টা করে মি টিলারসন তার সময় নষ্ট করছেন।

নির্ভরযোগ্য বিভিন্ন সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদপত্রগুলো লিখেছে – পররাষ্ট্র বিষয়ে প্রেসিডেন্টের ক্ষুদ্র জ্ঞান নিয়ে মি টিলারসন বিস্ময় প্রকাশ করতেন।

নিউ ইয়র্ক টাইমস লিখেছে – বিভিন্ন বৈঠকে মি টিলারসনের মুখভঙ্গি বা শরীরী ভাষা নিয়ে বিরক্ত হতেন প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের সিদ্ধান্তের সাথে একমত না হলে, মি টিলারসন চোখ বড় করে ফেলতেন অথবা চেয়ারে গা এলিয়ে দিতেন।

Leave a Reply

Your email address will not be published.