সমাজটকে যাঁরা জাগিয়েছেন আব্দুল আলীম তাঁদের একজন

সর্বনাশা পদ্মা নদী…, এই যে দুনিয়া…, বাংলার প্রাণের সাথে মিশে থাকা এই গানগুলো শুনলেই চোখের সামনে ভেসে উঠে বাংলার প্রকৃত চিত্র। বাংলা লোকসংগীতাঙ্গণের কালপুরুষ আব্দুল আলীম লোক সঙ্গীতকে এক অবিশ্বাস্য উচ্চতায় নিয়ে গিয়েছেন, যেখানে জীবন জগৎ এবং ভাববাদী চিন্তা একাকার হয়ে যায়।

তিনি কলকাতায়  আব্বাসউদ্দিন ও কাজী নজরুল ইসলামের সাথে সংশ্লিষ্ট হয়ে গান করেছেন লেটো দলে। যাত্রা দলেও কাজ করেছেন তিনি। আব্দুল আলীম বাংলাদেশের প্রথম চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ সহ বিভিন্ন বাংলা চলচ্চিত্রে গান করেছেন। তিনি প্রায় ৫০ টি ছবিতে নেপথ্যে কন্ঠশিল্পী ছিলেন। প্রায় ৫০০টির মতো গান রেকর্ড আছে তাঁর। পেশাগত জীবনে আবদুল আলীম ছিলেন ঢাকা সঙ্গীত কলেজের লোকগীতি বিভাগের অধ্যাপক।

তিনি একুশে পদক, পূর্বাণী চলচ্চিত্র পুরস্কার এবং বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কারসহ বেশ কয়েকটি জাতীয় পুরস্কার পেয়েছেন।এছাড়াও পাকিস্তান মিউজিক কনফারেন্স এবং লাহোরে সঙ্গীত পরিবেশন করে তিনি পাঁচটি স্বর্ণ পদক পেয়েছেন। বাংলাদেশ সরকার ১৯৭৭ সালে তাঁকে মরণোত্তর একুশে পদক প্রদান করে সম্মানিত করে। আব্দুল আলীম তাঁর আধ্যাত্মিক ও মরমী মুর্শিদী গানের জন্য অমর হয়ে থাকবেন।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *