ঔষধ খাওয়ার অ্যাপ

নানা কাজের ব্যস্ততায় অনেক সময় ঔষধ খেতে ভুলে যাওয়াটা খুবই সাধারণ ব্যাপার। কিন্তু এতে শরীরের যে ক্ষতি হতে পারে, সেটা সাধারণ ব্যাপার বলা যায় না। ঔষধ কোম্পানি রেনাটা লিমিটেড এ সমস্যার সমাধান হিসাবে নতুন একটি অ্যাপ চালু করেছে। ‘APPothecary’ নামের এই মোবাইল অ্যাপ্লিকেশনটি সময়মতো ঔষধ খেতে মনে করিয়ে দেবে। শুধু তাই নয় এই অ্যাপে পাওয়া যাবে বাংলাদেশের প্রচলিত যাবতীয় ঔষধের তালিকা ও প্রয়োজনীয় তথ্য। অ্যাপে সংরক্ষণ করা যাবে চিকিৎসকের ব্যবস্থাপত্র। চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎকারের সময়, কখন কোন ঔষধ খেতে হবে, সেটাও মনে করিয়ে দেবে অ্যাপ।

ঔষধের নাম, ঔষধের পরিমাণ, মাত্রা, ঔষধ খাওয়া শুরুর তারিখ, কখন কোন ঔষধ খেতে হবে, কতবার খেতে হবে সেটা ইনপুট দিলেই সঠিক সময়ে ঔষধ খাওয়ার কথা মনে করিয়ে দেবে অ্যাপ। এছাড়াও কখন, কোথায় চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট, তা-ও সংরক্ষণ করা যাবে।

যাবতীয় ঔষধের প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে অ্যাপটির মেডিসিন লাইব্রেরিতে। মেডিসিন লাইব্রেরি থেকে ঔষধটি পিল রিমাইন্ডার অপশনে সেট করা যাবে। শরীরের বর্তমান অবস্থার তথ্য যেমন রক্তচাপ, রক্তে গ্লুকোজের পরিমাণ, শরীরের তাপমাত্রা, ওজন সংরক্ষণ করে রাখা যাবে। নির্দিষ্ট সময় পর পরিমাপ করা যাবে রক্তচাপ বা ওজন কতটা বাড়ল বা কমল। চিকিৎসকের নাম, ফোন নম্বর, কোন বিষয়ে বিশেষজ্ঞ, ই-মেইল আইডি ইত্যাদি যাবতীয় ব্যবস্থাপত্র সংরক্ষণ করে রাখা যাবে এবং তা অ্যাপ থেকে ই-মেইলও করার অপশন আছে।

জরুরি যোগাযোগ অপশনটি ব্যবহার করে প্রয়োজনে দ্রুত আপনজনের সঙ্গে যোগাযোগ করা যাবে অ্যাপের মাধ্যমেই। এছাড়া ডায়েরি অপশনে গুরুত্বপূর্ণ তথ্য, মন্তব্য ইত্যাদি সংরক্ষণ করে রাখা যাবে এবং প্রয়োজনীয় মুহূর্তে তথ্য পাওয়া যাবে। বিএমআই ক্যালকুলেটরের সাহায্যে বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কি না, তা বের করা যাবে এ অ্যাপে।

এই অ্যাপে ই-মেইলের মাধ্যমে রেনাটা লিমিটেডকে প্রশ্নও করা যাবে। রেনাটাও সে প্রশ্নের উত্তর দিয়ে সাহায্য করবে। স্বাস্থ্য সচেতনদের জন্য এই অ্যাপটি বেশ দরকারি হতে পারে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *