৬ বছর পর পাকিস্তানে মালালা

তালেবান বন্দুকধারীর গুলিতে আহত হওয়ার ছয় বছর পর পাকিস্তানে ফিরেছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এখবর জানিয়েছে।

পাকিস্তানের টেলিভিশনে একটি ভিডিও প্রচার করা হয়েছে যাতে বাবা-মায়ের সাথে পাকিস্তানের ইসলামাবাদ বেনজির ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা যাচ্ছে তাকে। এ সময় সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা ছিলো।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী মালালার সফর হতে পারে চারদিনের এবং তার সাথে মালালা ফান্ড গ্রুপের কর্মকর্তারা রয়েছেন। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির সঙ্গে বৈঠক করবেন বলে ধারণা করা হচ্ছে।

নারী শিক্ষার বিরোধী তালেবান জঙ্গিদের এলাকায় বসে মেয়েদের স্কুলে যাওয়ার পক্ষে বিবিসি ব্লগে লেখালেখি করে তিনি যখন পশ্চিমা বিশ্বের নজর কাড়েন, তখন তার বয়স মাত্র ১১।

২০১২ সালের ৯ অক্টোবর সোয়াত উপত্যকার মিনগোরাত এলাকায় ১৪ বছর বয়সী মালালা ও তার দুই বান্ধবীকে স্কুলের সামনেই গুলি করে তালেবান জঙ্গিরা।

পাকিস্তানে তার মাথায় অস্ত্রোপচার করে বুলেট সরিয়ে নেওয়া সম্ভব হলেও পরে যুক্তরাজ্যের কুইন এলিজাবেথ হাসপাতালে তাকে উন্নত চিকিৎসা দেওয়া হয়। এছাড়া সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেল পাওয়া ব্যক্তি তিনি।

অারো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *