বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র ভারতের হাতে

আন্তর্জাতিক খবর

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্রজ ক্ষেপণাস্ত্র এখন ভারতের হাতে।সোমবার ‘ব্রাহ্ম’ নামের ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে ভারত। এটি বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র।

ওডিশার চণ্ডীগড়ে সোমবার স্থানীয় সময় বেলা পৌনে ১১টায় এর উৎক্ষেপণ হয়। ব্রাহ্মর সফল উৎক্ষেপণ দেড় দশকে ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে ভারতের দ্রুত উত্থান হিসেবে দেখা হচ্ছে।

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রাহ্ম ক্ষেপণাস্ত্র দ্রুতবেগে লক্ষ্যবস্তুর দিকে ধেয়ে যেতে সক্ষম। রাডার ব্রাহ্মকে চিহ্নিত করতে পারলেও মাঝপথে তা রুখে দেওয়া কঠিন। মার্কিন টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্রকেও বহু পেছনে ফেলে দিয়েছে ভারতের ব্রাহ্ম ক্ষেপণাস্ত্র। টমাহকের গতিবেগ ঘণ্টায় ৮৯০ কিলোমিটার। ব্রাহ্ম ক্ষেপণাস্ত্র ঘণ্টায় ৩ হাজার ৭০০ কিলোমিটার বেগে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এর নিশানাও নিখুঁত।

ব্রাহ্ম উৎক্ষেপণ দলের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারামন। ব্রাহ্মর কার্যক্ষমতা ১০ থেকে ১৫ বছর পর্যন্ত অটুট থাকবে।

ব্রাহ্ম ক্ষেপণাস্ত্র ভূমি ও জাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য দুটি সংস্করণ ইতিমধ্যেই ভারতীয় সশস্ত্র বাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে। যুদ্ধবিমান ও সাবমেরিন থেকে নিক্ষেপণযোগ্য দুটি সংস্করণও তুলে দেওয়া হবে বাহিনীর হাতে।

বিশেষজ্ঞরা মনে করছেন, প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের দ্রুত উত্থান অশনিসংকেত হিসেবে দেখে থাকে প্রতিবেশী দুই দেশ চীন ও পাকিস্তান। বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র ভারতের হাতে থাকার খবরে চিন্তিত ন্যাটো বাহিনীও।

ভারতের ব্রাহ্ম ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র ও চীনকে টেক্কা দিয়েছে। নয়াদিল্লির অস্ত্রাগারে এতো ক্ষেপণাস্ত্র আছে এবং এগুলো এতোই বিধ্বংসী যে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ছাড়া অন্য যেকোনো দেশের পক্ষে ভারতীয় ক্ষেপণাস্ত্রের সঙ্গে পাল্লা দেওয়া সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published.