রিয়ালের জার্সিতে জিদান-পুত্র লুকা

খেলা ফুটবল

লা লিগার শেষ ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নন, আকর্ষণের কেন্দ্রে ছিলেন জিনেদিন জিদানের ছেলে লুকা।

রিয়াল মাদ্রিদ একাডেমী থেকেই উত্থান গোলরক্ষক লুকার। এ বছরই সুযোগ পেয়েছেন সিনিয়র দলে।

শনিবার রাতে ভিলারিয়ালের বিরুদ্ধে জার্সিতে অভিষেক ঘটালেন ২০ বছর বয়সি গোলরক্ষক।

গ্যারেথ বেল-ক্রিস্টিয়ানো রোনালদো যুগলবন্দিতে ভিলারিয়ালের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে প্রথমার্ধেই এগিয়ে যায় রিয়াল। যদিও জয় অধরাই থেকে গিয়েছে কোচ জিদানের দলের।

ম্যাচের ১১তম মিনিটেই গ্যারেথ বেলের গোলে এগিয়ে যায় রিয়াল। ৩২তম মিনিটে মার্সেলোর যোগান থেকে বল পেয়ে গোল করে রিয়ালকে দ্বিগুন ব্যবধানে পৌছে দেন ক্রিস্টিয়ানো রোনালদো।

ভিলারিয়ালের হয়ে গোল দুটি পরিশোধ করে দেন রজার মার্টিনেজ ও সামু ক্যাস্টিলেজো। ম্যাচের ৭০তম মিনিটে কর্নার থেকে অসাধারণ এক কৌনিক শটে মার্টিনেজ একটি গোল পরিশোধ করার পর ৮৫ মিনিটে গোলরক্ষক হিসেবে অভিষেক পাওয়া জিদান পুত্র লুকা জিদানের একটি ইতস্তকর মুহূর্তে বাকি গোলটিও পরিশোধ করেন সামু ক্যাস্টিলেজো।

অভিষেক ম্যাচ জিততে না পেরে হতাশ লুকা বলেছেন, ‘‘কেন গোল দু’টো খেয়েছি, তা ভাল করে দেখতে হবে। বুঝতে হবে নিজের ভুলটা। আমি কিন্তু সাধ্যমতো চেষ্টা করেছিলাম গোল বাঁচানোর।’’

তিনি আরও বলেছেন, ‘‘ম্যাচটা জিতলে অভিষেক স্মরণীয় হয়ে থাকত। ড্র হওয়ায় মিশ্র অনুভূতি হচ্ছে।’’ ম্যাচের আগে জিদান কী ভাবে উদ্বুদ্ধ করেছিলেন, তাও গোপন করেননি লুকা।

খেলা শেষে জিনেদিন জিদান বলেন, ‘তার (পুত্রের) অভিষেকে আমি খুশি। এটি তার এবং কোচের জন্যও খুবই গুরুত্বপুর্ন দিন। পিতা হিসেবে তার বাবা কি বলেন সেটি ঘরে গিয়ে দেখা যাবে।’

অবশ্য ম্যাচের এই ফলাফল রিয়ালের কাছে তেমন গুরুত্ব বহন করে না। কারণ ইতোমধ্যে লা লীগার শিরোপা ঘরে তুলেছে বার্সেলোনা। লীগের পয়েন্ট টেবিলে দ্বিতীয় অবস্থানেই রয়েছে রিয়াল মাদ্রিদ।

Leave a Reply

Your email address will not be published.