শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শান্তিনিকেতনে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন। আগামী ২৫ মে ভবনটি উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। উদ্বোধন অনুষ্ঠানে শেখ হাসিনার পাশে থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এসময় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে কথা হতে পারে বলে জানা যায়।

সম্প্রতি বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর শান্তিনিকেতন সফর করেছেন। এসময় তিনি বাংলাদেশ ভবনের কাজের অগ্রগতি পরিদর্শন করেন। ওই সময়ে তিনি জানিয়েছিলেন, তাঁরা চান মে মাসের মধ্যেই বাংলাদেশ ভবনের উদ্বোধন করতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে জন্য পশ্চিমবঙ্গ সফরে আগ্রহী। সংস্কৃতিমন্ত্রী এ কথাও বলেছিলেন, বাংলাদেশ চায় ওই অনুষ্ঠানে বিশ্বভারতীর আচার্য ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত থাকুন।

বাংলাদেশ ভবনে একটি অত্যাধুনিক প্রেক্ষাগৃহ তৈরি করা হয়েছে, যেখানে বছরভর নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। তা ছাড়া রয়েছে প্রদর্শনী কক্ষ। বড় একটি পাঠাগারও তৈরি করা হয়েছে, যেখানে দুই বাংলার সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ও স্বাধীনতাসংগ্রামের কাহিনিসংক্রান্ত বইপত্র থাকবে। দুই দেশের সম্পর্ক দৃঢ় করতে এই উদ্যোগ একটা বড় ভূমিকা নেবে বলে দুই দেশের বিশ্বাস।

জানা যায়, এই সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শেখ হাসিনার বৈঠক হতে পারে। তিস্তার পানিবণ্টন চুক্তির মতো স্পর্শকাতর বিষয়গুলো আলোচনায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অারো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *