বাংলাদেশের প্রথম ফিফা রেফারি মনির হোসেন মারা গেছেন

৮৪ বছর বয়সী মনির হোসেন দীর্ঘদিন ধরেই প্রোস্টাটিজম রোগে (প্রস্রাবে জটিলতা) ভুগছিলেন। প্রোস্টেট গ্রন্থি বেড়ে যাওয়ায় একবার অস্ত্রোপচারও করেছিলেন মনির হোসেন। কিন্তু রোগটি পুরোপুরি না সারায় কিছুদিন আগে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ১০ মে, বৃহস্পতিবার সকালে  রাজধানীর একটি হাসপাতালে মারা যান মনির হোসেন।

ফুটবলার হিসেবেই ক্যারিয়ার শুরু করেন মনির হোসেন। খেলতে গিয়ে চোট পাওয়ায় একসময় খেলা ছেড়ে দেন তিনি। তারপর ১৯৬০ সালে রেফারি হিসেবে দায়িত্বপালন শুরু করেন। ১৯৬৮ সালে তিনি রেফারিদের পরীক্ষায় প্রথম হন। ১৯৭৪ সালে আন্তর্জাতিক ফিফা রেফারি হিসেবে নির্বাচিত হন।

অনেক আন্তর্জাতিক ম্যাচ কৃতিত্বের সঙ্গে পরিচালনা করেছেন তিনি। বিভিন্ন আন্তর্জাতিক কাবাডি ম্যাচেও একাধিকবার রেফারির দায়িত্ব পালন করেন।

আশির দশকে ফুটবলের রেফারি পেশাটা ছেড়ে দেন।  তবে খেলার জগৎ তিনি ছাড়তে পারেননি।

বাংলাদেশ কাবাডি রেফারি সমিতির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন মনির হোসেন। এশিয়ান কাবাডি ফেডারেশনের সহসভাপতি ও কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন বিভিন্ন মেয়াদে। এছাড়াও তিনি ছিলেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক। ১৯৮৮ সালে প্রথম কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হন। এরপর তিন দফায় ২৬ বছর  কাবাডির সাধারণ সম্পাদক ছিলেন।

মনির হোসেনের মৃত্যুতে রেফারি ও কাবাডি অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

মনির হোসেনের মরদেহ গোপীবাগ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে জানা যায়।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *