৯২ বছর বয়সে আবার প্রধানমন্ত্রী হচ্ছেন মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন পাকাতান হারাপানকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। মালয়েশিয়ার ৯২ বছর বয়সী এই সাবেক নেতা দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন। নানা কেলেঙ্কারির মুখে পড়া ক্ষমতাসীন জোটের বিরুদ্ধে অভূতপূর্ব জয়লাভের পর তিনি এ শপথ নিচ্ছেন।

বুধবার স্থানীয় সময় রাত ১টা ১০ মিনিটে ফলাফল ঘোষণা করা হয়।

নির্বাচনে ২২২ আসনে মধ্যে মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান ১১৩ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ৭৯ আসনে জয় পেয়েছে।

নির্বাচনে জয়ী হয়ে মাহাথির মোহাম্মদ বলেন, তার জোট আবারও দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করবে। তবে মাহাথিরের একসময়ের রাজনৈতিক শিষ্য এবং সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক তার নাটকীয় পরাজয় নিয়ে কোনও মন্তব্য করেননি।জোটটি দীর্ঘ ছয় দশক ধরে মালয়েশিয়া শাসন করে আসছিল।

১৫ বছর আগে ক্ষমতা ছাড়ার পর মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন মাহাথির মোহাম্মদ।

বৃহস্পতিবারই শপথ গ্রহণ অনুষ্ঠান হবে বলে আশা প্রকাশ করেন এই নেতা। স্থানীয় সময় ভোর ৩টায় দলের বিজয় ঘোষণার সময় সংবাদ সম্মেলনে তিনি এ আশা প্রকাশ করেন। একইসঙ্গে তিনি আগামী তিন দিন ছুটি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী ও রাজনৈতিক বন্দি আনোয়ার ইব্রাহীমের প্রসঙ্গে তিনি জানান, তার সাধারণ ক্ষমার বিষয়টি নিয়ে কাজ করবেন। তিনি আসছে জুনে মুক্তি পাবেন।

ক্ষমা ঘোষণার পর ফের সংসদ সদস্য হওয়ার যোগ্যতা অর্জন করবেন আনোয়ার ইব্রাহিম। তবে তার আগে নির্বাচনের মাধ্যমে তাকে পার্লামেন্টের সদস্য হতে হবে।

অারো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *