টেস্টে টসপ্রথা বাতিল হচ্ছে না

টেস্ট ক্রিকেটে টস থাকবে কি’না, তা নিয়ে গতকাল মঙ্গলবার মুম্বাইয়ে আলোচনায় বসে আইসিসির ক্রিকেট কমিটি। ম্যাচের আগে মুদ্রা নিক্ষেপের মাধ্যমে ব্যাটিং-বোলিংয়ের সিদ্ধান্ত নেওয়াকে ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ হিসেবেই মনে করেছে অনিল কুম্বলের নেতৃত্বাধীন এই কমিটি।

দুই দিনব্যাপী এই বৈঠকে অন্যতম আলোচনার বিষয় ছিল টস। এছাড়া বল বিকৃতি, ক্রিকেটারদের মধ্যে ক্রীড়াসুলভ মানসিকতা সহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন তাঁরা। আলোচনায় বলা হয়, ক্রিকেটারদের মধ্যে ক্রীড়াসুলভ মানসিকতার অভাব দিন দিন বেড়েই চলছে।

ক্রিকেট খেলুড়ে দলগুলো এবং খেলোয়াড়দের মধ্যে ‘শ্রদ্ধার সংস্কৃতি’ পুনঃস্থাপন করতে আইসিসির প্রতি সুপারিশ করেছে ক্রিকেট কমিটি।

খেলায় স্বাগতিক দলগুলোর হোম কন্ডিশনের সুবিধা কমাতেই টসপ্রথা বাতিলের কথা ভেবেছিল ক্রিকেট কমিটি। কিন্তু আইসিসির এক বিবৃতিতে ক্রিকেট কমিটির সিদ্ধান্ত, সফরকারী দলকে স্বয়ংক্রিয়ভাবে টস উপহার দেওয়া হবে কি না, তা নিয়ে আলোচনা করেছে কমিটি। কিন্তু এটা মনে হয়েছে, টস টেস্ট ক্রিকেটের অবিচ্ছেদ্য অংশ এবং সেটা খেলাটির আখ্যান গঠনেরও অংশ।

টস বাতিল না করলেও স্বাগতিক দলগুলোর হোম কন্ডিশনের সুবিধা নেয়া নিয়েও আলোচনা করেছে কমিটি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ মাথায় রেখে স্বাগতিক দলগুলো যেন মানসম্মত উইকেট প্রস্তুত করে, সে ব্যাপারেও একমত হয়েছেন কমিটির সদস্যরা।

অারো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *