বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের হয়ে মাঠ কাঁপাবেন মুসলিম খেলোয়াড়রা

খেলা ফুটবল

এবারে ফুটবল বিশ্বকাপে সর্বমোট ৩২টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে অংশগ্রহণ করে ৭টি দল। এরা হল; ইরান, মিশর, সৌদি আরব, মরক্কো, তিউনেশিয়া, নাইজেরিয়া, ও সেনেগাল। এদের সবকয়টি দলই গ্রুপপর্ব থেকে বাদ পড়েছে।

কিন্তু অবাক করার মত হলেও সত্য যে, আসছে বিশ্বকাপ ফাইনাল ম্যাচে ওঠা দেশ ফ্রান্সের ফুটবল দলে কমপক্ষে সাতজন মুসলিম খেলোয়াড় খেলছেন।

ফ্রান্সের মুসলিম ফুটবলারদের মধ্যে আছেন- আদিল রমি, দজিব্রিল সিদেবে, বেঞ্জামিন মেন্ডি, পল পগবা, গল কান্তে, নাবিল ফকির, উসমানী ডেম্বেলে। এরা সবাই ফ্রান্সের বিশ্বকাপ ফুটবলের তালিকায় আছেন।

আদিল রমিঃ আদিল রমি ফ্রান্সের জাতীয় ফুটবল দলে ডিফেন্ডার হিসেবে খেলেন। এছাড়া তিনি ফ্রান্সের মারসেইলি ক্লাবে খেলেন।

পল পগবাঃ ফ্রান্সের জাতীয় দলের খেলোয়াড় পল পগবা ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেন সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে। তিনি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। কয়েকদিন আগে সৌদিতে ওমরা পালন করে আসেন।

দজিব্রিল সিদেবেঃ সেনেগালে জন্ম নেয়া দজিব্রিল সিদেবে মোনাকায় ডিফেন্ডার হিসেবে খেলেন। তিনি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।

নাবিল ফকিরঃ তিনি ফান্সের অলিম্পিক লিওনাইসে খেলেন। এছাড়াও ফ্রান্সের জার্সি গাঁয়ে মাঠ কাঁপান। তার জন্ম আলজেরিয়া।

বেঞ্জামিন মেন্ডিঃ ২৩ বছর বয়সী এই ম্যানচেস্টার ডিফেন্ডার ফ্রান্স দলের হয়ে মাঠে নামেন ২২ নম্বর জার্সি পড়ে। বেঞ্জামিন মেন্ডি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।

গল কান্তেঃ ২৭ বছর বয়সী ফ্রান্সের এই মিডফিল্ডারকে সচরাচর দেখা যায় চেলসিতে। গল কান্তে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।

উসমানী ডেম্বেলেঃ উসমানী ডেম্বেলের জন্ম ফ্রান্সের ভারনোনে। বর্তমানে বার্সেলোনার হয়ে খেলছেন।

ফ্রান্সে ধর্ম পালনের দিক দিয়ে ইসলাম দ্বিতীয় স্থানে রয়েছে। আর বিশ্বকাপের এবারের আসরের ফাইনালে অন্যতম বিজয় প্রত্যাশী টপ ফেবারিট ফ্রান্সের মূল দলে থাকা ৭ জন মুসলিম খেলোয়ারের মধ্যে কমপক্ষে পাঁচজনই মাঠে নামবেন বলে ধারণা করা যায়। যা মুসলমান বিশ্বের জন্য অনেক খুশির খবর নিঃসন্দেহে।

Leave a Reply

Your email address will not be published.