মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্য বাহাদুরের নামে হচ্ছে আগরতলা বিমানবন্দর

নতুন নামকরণ হলো ত্রিপুরার আগরতলা বিমানবন্দরের নাম। নাম পরিবর্তন করে আগরতলা বিমানবন্দরের নতুন নাম দেওয়া হয়েছে মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্য বিমানবন্দর। বুধবার ভারত সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিমানবন্দরটির নাম পরিবর্তন করা হয়।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা নামবদলের প্রস্তাবটি দিল্লিতে পাঠায়। বুধবার ভারতের মন্ত্রিসভা সেই প্রস্তাবকে স্বীকৃতি দেয়।
নাম বদলের পর টুইটে ত্রিপুরাবাসীকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ত্রিপুরার মুখ্যমন্ত্রীও প্রধানমন্ত্রীকে রাজ্যবাসীর পক্ষ থেকে পাল্টা অভিনন্দন জানিয়েছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী দিনটিকে ঐতিহাসিক বলে মন্তব্য করেন। তাঁর মতে, রাজ্যবাসীর দীর্ঘদিনের দাবি পূরণ হলো। মহারাজা কিশোর মানিক্যকে তিনি আধুনিক ত্রিপুরার রূপকার বলেও বর্ণনা করেন। বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতিও ছিল বিমানবন্দরের নামবদল।

ত্রিপুরার শেষ মহারাজা বাংলাদেশের চাকলা রোসনাবাদের শেষ জমিদার ছিলেন, বীর বিক্রম কিশোর মানিক্য। চলতি বছরে ত্রিপুরা বিধানসভার নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রতিশ্রুতি ছিল প্রয়াত আদিবাসী মহারাজার নামেই বিমানবন্দরের নাম দেওয়া হবে।

বাংলাদেশ সীমান্তের কাছে ভারতে সীমান্ত লাগোয়া আর কোনো বিমানবন্দর নেই। ভারত ভাগের আগেই ব্রিটিশ সরকার এই বিমানবন্দরটি চালু করে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *