চীনে নিষিদ্ধ হল সংবাদমাধ্যম এবিসি

আন্তর্জাতিক খবর

অস্ট্রেলিয়ার জাতীয় সম্প্রচার প্রতিষ্ঠান ও সংবাদমাধ্যম  অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি)-এর ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে চীন। চীনের আইন না মানায় এই সাইট বন্ধ করে দেওয়ার খবর সোমবার নিশ্চিত করেছে চীনের ইন্টারনেট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

চীনের সাইবার নিরাপত্তা বিষয়ক ব্যবস্থাপক জানান,এবিসি আমাদের দেশের ইন্টারনেট ও তথ্যসংরক্ষণ নীতিমালা আইন ভেঙ্গেছে। তাই তাদের নিষিদ্ধ করা হলো।

অন্যদিকে এবিসি জানায়,২২ আগস্ট হুট করে চীনে আমাদের ওয়েবসাইট ও অ্যাপে প্রবেশ করা যাচ্ছিলো না। পরে জানা যায়, তারা আমদের ওয়েবসাইট ও অ্যাপ পুরোপুরি নিষিদ্ধ করে। এ ব্যাপারে তাদের কাছে বিস্তারিত জানতে চাইলে তারা কিছু জানায়নি।

অন্যদিকে চীনের একটি সূত্র জানায়,এবিসি আমাদের দেশের ভাবমূর্তি নষ্ট করেছে। তারা বিভিন্ন ধরনের গুজব ও মিথ্যা খবর প্রচার করেছে। চীন আরো জানায়,আমরা সংবাদমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী। কিন্তু কেউ যদি ইচ্ছে করে আমাদের দেশের ক্ষতি করতে চায় আমরা তাদের বিন্দুমাত্র ছাড় দিব না।

এই নিষেধাজ্ঞার বিষয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন,চীনে কী সম্প্রচার বা প্রকাশ হতে পারবে তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া তার সরকারের হাতে নেই।

সম্প্রতি, অস্ট্রেলিয়া তাদের দেশে ওয়্যারলেস নেটওয়ার্কের মাধ্যমে ৫জি সেবা ব্যবসায়ে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই-কে নিষিদ্ধ করেছে। একাধিক বিষয়ে চীন আর অস্ট্রেলিয়ার সম্পর্কে টানাপোড়েন চলাকালীন নতুন এই বিতর্ক শুরু হল।

Leave a Reply

Your email address will not be published.