ঢাকা দক্ষিণ সিটিতে নাইট শিফট চালু করছেন মেয়র সাঈদ খোকন

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় যানজট নিরসন, ট্রাফিক সিগন্যাল কমাতে এবং দাফতরিক কাজ আরও গতিশীলতা আনতে নাইট শিফট চালুর চিন্তা করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

পরীক্ষামূলকভাবে নাইট শিফটের অংশ হিসেবে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বৃহস্পতিবার রাত ১১টা থেকে শুক্রবার ভোর ৫টা পর্যন্ত নগর ভবনে তিনি অফিস করেছেন। এ সম্পর্কে মেয়র মাধ্যমকে বলেন, ”ঢাকার যানজট কমানোর চিন্তা থেকেই এটা ( রাতে অফিস) করতে চাচ্ছি। আজ শুরু করছি। দেখি এটা করতে গিয়ে কী কী চ্যালেঞ্জ আছে।”

এসময় তিনি সিটি কর্পোরেশন এলাকায় পরিচ্ছন্নতাসহ উন্নয়ন কাজ সরাসরি মনিটরিং করেন। এছাড়া ডিএসসিসি’র বিভিন্ন বিভাগের কর্মকর্তারাও রাতে অফিস করেন।

ডিএসসিসি সূত্রে জানা যায়, গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও দাফতরিক কাজের গতিশীলতা আরো জোরদার করতে নাইট শিফট চালু করা হয়েছে।

এর আগে গত ১০ সেপ্টেম্বর রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন বিষয়ক এক সংবাদ সম্মেলনে মেয়র নাইট শিফটে অফিস চালু করার কথা বলেন।

যানজট নিরসনে কোরিয়ার সিউল শহরের মতো ঢাকায় দিনের পাশাপাশি রাতের বেলায়ও অফিস আওয়ার শুরু হতে পারে। এটা খারাপ আইডিয়া না। তারা পুরো সময়টাকে ব্যবহার করছে। এ কারণে মানুষের মুভমেন্ট অনেকটা কমে গেছে। তার সুফল তারা ভোগ করছেন। যানজট হচ্ছে না।

সেই সংবাদ সম্মেলনে তিনি আরো বলেছিলেন, সিঙ্গাপুরের একটি কনফারেন্সে সিউল শহরের মেয়রের সঙ্গে আমার দেখা হয়েছে। তিনি সেখানে অনেক বিষয় শেয়ার করেছেন।

তিনি বলেন, ঢাকা শহরে এখন রাত ১টা থেকে দেড়টা পর্যন্ত অনেক অ্যাকটিভ দেখা যায়। ট্রান্সপোর্টগুলো ডিস্ট্রিবিউশন করছে। যদি সরকার মনে করে রাতের বেলায় একটা শিফট কাজ করবে, তাদের যদি পেমেন্ট, সিকিউরিটিজ এবং আসা-যাওয়ায় নিরাপত্তা নিশ্চিত করা হয়, তাহলে এই ধারণাটা একেবারেই মন্দ না।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *