শেখ হাসিনার ওপর প্রামাণ্যচিত্র: সিনেমা হলের বানান ভুল নিয়ে উকিল নোটিশ

আইন আদালত বিনোদন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র চলার সময় ঢাকার যমুনা ফিউচার পার্কে অবস্থিত ‘ব্লকবাস্টার সিনেমাস’ প্রেক্ষাগৃহের ডিসপ্লে স্ক্রিনে একটি বানান ভুল নিয়ে উকিল নোটিশ পাঠানো হয়েছে।

১৮ নভেম্বর শনিবার ভুলটিকে ‘প্রধানমন্ত্রীর জন্য মানহানিকর’ বলে বর্ণনা করে বাংলাদেশ আওয়ামী ব্রিটিশ ল’ স্টুডেন্টস’র সাবেক সাধারণ সম্পাদক সাদ আল আলম চৌধুরীর পক্ষে ব্যারিস্টার নওরোজ এম আর চৌধুরী সিনেমা হলটিকে রেজিস্ট্রি ডাকযোগে এ লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন।

লিগ্যাল নোটিশে বলা হয়েছে, “বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে নিয়ে বানানো তথ্যচিত্রের নাম ‘HASINA- A DAUGHTER’S TALE’, কিন্তু ব্লকবাস্টার তাদের প্রদর্শণীতে ‘HASINA- A DAUGHTER’S TAIL’ হিসেবে লিখেছে। যা প্রধানমন্ত্রীর নামের সম্মান ও মানহানি ঘটেছে।”

ব্লকবাস্টার সিনেমা হলের এ ভুলের ফলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানের যে ক্ষতি হয়েছে তা ১ হাজার কোটি টাকার কম নয় বলেও নোটিশে উল্লেখ করা হয়।

একই সঙ্গে নোটিশপ্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে ভুলের জন্য ব্লকবাস্টার কর্তৃপক্ষকে জনসম্মুখে ক্ষমা চাইতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়।

নওরোজ এম আর চৌধুরী বলেন, এই বানান ভুলটি তাদের নজরে পড়ে শুক্রবার, এবং তখনই তার মক্কেল সিনেমা হলের একজন কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করেন। কিন্তু একদিন পার হয়ে গেলেও তা সংশোধন না করায় তারা লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন। তিনি বলেন, বানান ভুলটি আপত্তিকর ছিল। হল কর্তৃপক্ষ যেন এটি দ্রুত সংশোধন করেন এবং জনসাধারণের কাছে ক্ষমা প্রার্থনা করেন – সেটাই ছিল তাদের নোটিশ পাঠাবার পেছনে মূল উদ্দেশ্য।

রোববার সন্ধ্যা নাগাদ সিনেমা হলটির উক্ত ভুলটি সংশোধন করা হয়েছে বলে জানা গেছে। তবে এ ভুল কেন এবং কিভাবে হলো – এ সংক্রান্ত বিষয় স্পষ্ট হওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published.