২৪ ঘণ্টায় শক্তিশালী হবে ‘গাজা’

তিতলির পর এবার ধেয়ে আসছে গাজা। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত থেকে সৃষ্ট এই ঘূর্ণিঝড় আগামী ২৪ ঘণ্টায় প্রবল আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছে ভারতের আবহাওয়া অফিস। সতর্ক করা হয়েছে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও পুন্ড্রচেরির জেলেদের।

এরইমধ্যে রবিবার আবহাওয়া অফিসের সতর্কবার্তা জারি করে বলা হয়েছে, ‘দক্ষিণ-পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া গভীর নিম্নচাপ গত ৬ ঘণ্টায় শক্তি বাড়িয়ে ঘণ্টায় ১২ কিমি গতিবেগে পশ্চিম-উত্তরপশ্চিম প্রান্তে সরছে এবং এটি ঘূর্ণিঝড় গাজায় পরিণত হচ্ছে।’

সোমবারের মধ্যে এই সাইক্লোন প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিয়ে আগামী ৩৬ ঘণ্টায় পশ্চিম-উত্তরপশ্চিম প্রান্তে ও আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিম-দক্ষিণপশ্চিমে উত্তর তামিলনাড়ু ও দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপর দিয়ে বয়ে যাবে বলে সতর্ক করেছে হাওয়া অফিস।

আবহাওয়ার এই পূর্বাভাস পেয়ে অন্ধ্রপ্রদেশ সরকার আগামী ২৪ ঘণ্টায় জেলেদের সমুদ্রে যেতে নিষেধ করেছে।গাজার প্রভাবে দক্ষিণের রাজ্যগুলির আবহাওয়া খারাপ থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শনিবার বঙ্গোপসাগরে তৈরি হয় গভীর নিম্নচাপ। তা ক্রমশ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আবাহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, তামিলনাড়ু, পুন্ড্রচেরি ও অন্ধ্রপ্রদেশের কিছু অংশে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এই বছরের শেষ পর্যন্ত সাগরের বুকে আছড়ে পড়বে আরও পাঁচ ঘূর্ণিঝড়। সেগুলি বিভিন্ন সময়ে বিভিন্ন নাম নিয়ে হানা দেবে বঙ্গোপসাগর এবং আরব সাগরের উপর। এই তালিকায় রয়েছে বুলবুল, গাজা, পবন, ফেথাই, আমফেন নামক ট্রপিকাল সাইক্লোনগুলি। তিতিলির পরে এবার হাজির সেই গাজা। এরপরে আসার কথা পবনের। এই ঘূর্ণিঝড়ের নামটিও দিয়েছে শ্রীলঙ্কা।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *