মাদকের বিরুদ্ধে তরুণদের গণস্বাক্ষর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির ডাচ আইল্যান্ডে আয়োজিত হয়েছে মাদক বিরোধী গণস্বাক্ষর ও লিফলেট বিতরণ কর্মসূচি। শনিবার, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও ড্রিম বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে এই কর্মসূচিতে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড ইউনিভার্সিটি, ইউডা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মাদক বিরোধী এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সভাপতি সাইফুল্লা সাদেক। তিনি বলেন, কিছু দিকভ্রান্ত তরুণ ব্যতিত অধিকাংশ তরুণই সুন্দর, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছে৷ ‘মাদককে না বলুন’ এমনই একটি আয়োজন ছিল।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা মেট্রো উপ-পরিচালক মুকুল জ্যোতি চাকমা বলেন, আমরা মাদকের বিরুদ্ধে প্রচার-প্রচারণাকে এখন বেশি গুরুত্ব দিচ্ছি। মাদকের বিরুদ্ধে সাধারণ মানুষকে সচেতন করতে সারাদেশেই বিভিন্ন কর্মসূচি পালন করছি। সচেতনতা পারে মাদক থেকে তরুণ সমাজকে রক্ষা করতে।

ড্রিম বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাখিল খন্দকার নিশান বলেন, সব জায়গায় মাদকের বিরুদ্ধে ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে সারাদেশে মাদক প্রতিরোধে দৃশ্যমান পরিবর্তন আসবে। আমরা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় ড্রিম বাংলাদেশ ফাউন্ডেশন সারাদেশে মাদকবিরোধী গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছি।

মাদকবিরোধী গণস্বাক্ষর কর্মসূচিতে নিজেদের অনুভূতির কথা লিখেছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণেরা। গণস্বাক্ষরে কেউ লিখেছেন ‘আমি আমার দেশকে ভালোবাসি, তাই আমি মাদককে না বলি’, ‘মাদক স্বপ্নের বাংলাদেশ গড়ার পথে প্রধান বাঁধা’, ‘যে মুখে মা, সে মুখে মাদক না’, ইত্যাদি।

মাদকের কুফল সম্বলিত লিফলেটে গাজা, ইয়াবা, মদ সেবনকারীদের মানষিক বিকৃতিসহ নানা উপসর্গের বর্ণনা দেওয়া হয়েছে। গণস্বাক্ষর ও লিফলেট বিতরণের পাশাপাশি মাদকবিরোধী কুইজ ও গেম শো’র আয়োজনও ছিল।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *