ভারতে ৮০ শতাংশ আক্রান্তদের শরীরে করোনার কোন উপসর্গ নেই

ভারতে করোনা আক্রান্তদের অধিকাংশের শরীরে কোনো উপসর্গ দেখা যাচ্ছে না। করোনার বিরুদ্ধে লড়াইয়ে একটি তথ্য ভারতকে অসহায় ও চিন্তিত করে তুলেছে। এই তথ্য বিচলিত করে তুলেছে ভারতের বিজ্ঞানীদেরও। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) বিজ্ঞানী রামন আর গঙ্গাখেড়কর এনডিটিভিকে এক সাক্ষাৎকারে এই কথা বলেছেন।

তিনি বলেছেন, দেশে ৮০ শতাংশ আক্রান্তের শরীরেই হাঁচি, কাশি, সর্দি-জ্বর, গলাব্যথার মতো কোনো উপসর্গ দেখা যাচ্ছে না। এই প্রবণতাকে ইংরেজিতে বলা হয় ‘এসিম্পটোমেটিক’ বা উপসর্গহীন, যেখানে রোগের কোনো লক্ষণ পাওয়া যায় না। তিনি বলেন, এই রোগীদের শনাক্ত করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এঁদের খুঁজে বের করা ছাড়া অন্য কোনো উপায় নেই।

ভারতের মতো জনবহুল দেশে এই অবস্থা যথেষ্ট উদ্বেগের। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গত রোববার জানান, রাজধানী-রাজ্যে সম্প্রতি ৭৩৬ জনের লালা পরীক্ষা হয়। তাঁদের মধ্যে ১৮৬ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়ে। এঁদের কারও মধ্যে কোনো উপসর্গ দেখা যায়নি। কেউ টেরও পাননি। বিজ্ঞানী রামন গঙ্গাখেড়কর বলেন, ওই সংক্রামিত ব্যক্তিরা যাঁদের সংস্পর্শে এসেছেন তাঁদের জনে জনে পরীক্ষা করা ছাড়া গতি নেই।

অারো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *