বাংলাদেশে মেসেঞ্জার কিডস চালু করল ফেসবুক

শিশুদের উপযোগী মেসেজিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার কিডস বাংলাদেশে উন্মুক্ত করল সোশ্যাল মিডিয়া প্রতিষ্ঠান ফেসবুক। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশসহ ৭৫টি দেশে একসঙ্গে সেবাটি চালু করা হচ্ছে। করোনাভাইরাস পরিস্থিতিতে বেশির ভাগ মানুষ লকডাউনে বাড়িতে আটকে থাকার সুযোগে মেসেঞ্জার কিডস সেবাটি জনপ্রিয় করতে যাচ্ছে ফেসবুক।

যেসব শিশু লকডাউনে বাইরে যেতে পারছে না, তাদের নিরাপদ যোগাযোগের জন্য মেসেঞ্জারের বিশেষ এ সংস্করণটি কাজে লাগবে। এটি মেসেঞ্জারের বিকল্প হিসেবে শিশুরা ব্যবহার করতে পারবে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা মেসেঞ্জারের সংস্করণে প্যারেন্টাল কন্ট্রোল যুক্ত করেছে যাতে শিশুর অনলাইন কার্যক্রম অভিভাবক হিসেবে নজরদারি করার সুযোগ থাকবে। এতে অন্য শিশুদের সঙ্গে বন্ধুত্বের বিষয়টি মা–বাবা ঠিক করে দিতে পারবেন। শিশুদের বন্ধু তৈরি বা বাতিল করার সুবিধাও থাকবে।এতে অভিভাবকদের জন্য বিশেষ ড্যাশবোর্ড থাকবে। তারা কন্টাক্ট যুক্ত করা বা সরিয়ে ফেলার সুবিধা পাবেন। এ ছাড়া বাবা-মা চা্ইলে অন্য শিশুর বাবা মাকে তাদের শিশুর গ্রুপ চ্যাটে যুক্ত করার অনুমতি দিতে পারবেন।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে কয়েকটি ফিচার চালু করা হয়েছে। ধীরে ধীরে অন্য দেশগুলোতেও এ সুবিধা চালু হবে।
অনূর্ধ্ব ১৩ বছর বয়সীদের জন্য মেসেজিং সেবা ‘মেসেঞ্জার কিডস’ তৈরি করেছিল ফেসবুক। ফেসবুকের ভাষ‌্য, প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে শিশুরাও যাতে মেসেঞ্জারের মাধ্যমে বন্ধু ও পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে পারে, সেই লক্ষ্যে করা হচ্ছে এই কাজটি। 

অারো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *